সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ হাসিনা ও মমতা বন্দোপাধ্যায়ের প্রতিঃ দুই বাংলায় অভিন্ন বাংলা পঞ্জিকা প্রতিষ্ঠা করুন

 

লেখক

আমরা জানি, দু’টি ভিন্ন রাষ্ট্রের অন্তর্ভুক্ত হলেও পূর্ব-বাংলা ও পশ্চিম-বাংলা একটি অভিন্ন প্রাকৃতিক সত্তা, যার নাম বাংলা, যার ভূমিপুত্র-পুত্রী বাঙালী, যাদের ভাষা বাংলা।

আমরা এও জানি যে, বাংলার রয়েছে অভিন্ন ষড়ঋতু ও অভিন্ন পঞ্জিকা, যার নাম বাংলা পঞ্জিকা। কিন্তু দুঃখের বিষয়, অভিন্ন মাস ও বর্ষ সমেত পঞ্জিকা হলেও কৃত্রিমভাবে বিভক্ত বাংলার দুই খণ্ডে নব-বর্ষ শুরু হয় দু’টি ভিন্ন তারিখে – বাংলাদেশে ১লা বৈশাখ ধরা হয় ১৪ই এপ্রিলে, আর পশ্চিম-বাংলায় ১৫ই এপ্রিলে।

এই ভিন্নতা অযৌক্তিক ও অন্যায়। অযৌক্তিক এ-কারণে যে, অভিন্ন বাংলা পঞ্জিকার ভিন্ন ভিন্ন দিনে শুরু হতে পারে না। আর, অন্যায় এ-জন্যে যে, এ-বিভক্তির মধ্য দিয়ে একটি ভাষাজনজাতির সাংস্কৃতিক অভিন্নতা ও ঐতিহ্যকে খণ্ডিত ও ক্ষতিগ্রস্ত করা হয়েছে।

আমি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিম-বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের কাছে সনির্বন্ধ অনুরোধ করছিঃ আপনারা দু’জনে উদ্যোগী হয়ে বাঙালী জাতির জন্যে একটি অভিন্ন নববর্ষ উপহার দিন।

আমি বিশ্বাস করি, আপনারা দু’জন বাঙালী জাতির স্বার্থে স্বদিচ্ছা নিয়ে উদ্যোগ নিলে, বাঙালী জাতি পুনরায় একটি অভিন্ন পঞ্জিকা পাবে। আপনারা স্ব-স্ব বাংলার সংশ্লিষ্ট পণ্ডিতদেরকে নির্দেশনা দান করে দায়িত্ব দিলে, তাঁরা মতৈক্যে পৌঁছুতে সক্ষম হবেন।

আমি আশা করি, বৃহত্তর বাঙালী জাতির অভিন্ন জতিসত্তা, ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য, ইতিহাস, বর্তমান ও ভবিষ্যতের কথা বিবেচনা করে আপনারা আমার এই প্রস্তাবটি শুভেচ্ছায় গ্রহণ করবেন

লেখক : মাসুদ রানা 

লণ্ডন,ইংল্যাণ্ড১০/০৪/২০১৯

সূত্র :ফেসবুক 

 

 

Comments are closed.

More News Of This Category