বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

চাঁদপুরে দুস্থদের জন্য ৪৭ হাজার কম্বল বরাদ্দ 

বিশেষ প্রতিবেদক : ২০২২-২৩ অর্থবছরে শীত মৌসুমে গরিব ও দুস্থদের বিতরণের জন্য চাঁদপুর জেলায় ৪৭ হাজার ৫শত ৫০ পিস কম্বল বরাদ্দ দেয়া হয়েছে।প্রধানমন্ত্রীর ত্রাণ ভাণ্ডার থেকে ডিসিদের অনুকূলে ইউনিয়ন ও পৌরসভা প্রতি ৪৯০ পিস হারে বন্টনের জন্য বরাদ্দ দেয়া হয়েছে।
সূত্রমতে,চাঁদপুর জেলার ৮ উপজেলার ৮৯টি ইউনিয়ন ও ৭ টি পৌরসভার গরিব ও দুস্থদের মধ্যে বিতরণেত জন্য ৮৯টি  ইউনিয়নে ৪৪ হাজার ১২০ পিস ও ৭ টি পৌরসভায় ৩ হাজার ৪৩০ পিস কম্বল বরাদ্দ দেয়া হয়েছে। ২০২১-২২ অর্থবছরে চাঁদপুরে ইউনিয়ন প্রতি ৪০০ পিস করে ৩৫ হাজার ৬০০ পিস ও পৌরসভা প্রতি ৪৭০ পিস হারে তিন হাজার ২৯০ পিসসহ মোট ৩৮ হাজার ৮৯০ পিস কম্বল বরাদ্দ দেয়া হয়। গত বছরের তুলনায় এবার চাঁদপুরে ৮ হাজার ৬৬০ পিস কম্বল বেশি বরাদ্দ দেয়া হয়েছে।


জানা গেছে, চাঁদপুরের ৮৯ টি ইউনিয়নের মধ্যে সদর উপজেলার ১৪টি ইউনিয়নের মধ্যে সাত হাজার পিস ও চাঁদপুর পৌরসভার ৪৯০০ পিস, ফরিদগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়নের মধ্যে সাত হাজার ৩৫০ পিস ও ফরিদগঞ্জ পৌরসভায় ৪৯০ পিস, হাইমচর উপজেলার ছয়টি ইউনিয়নে তিন হাজার ১০০ পিস, হাজীগঞ্জ উপজেলার ১২টি ইউনিয়নে পাঁচ হাজার ৮৮০ পিস ও হাজীগঞ্জ পৌরসভায় ৪৯০ পিস, কচুয়া উপজেলার ১২টি ইউনিয়নে পাঁচ হাজার ৮৮০ পিস ও কচুয়া পৌরসভায় ৪৯০ পিস, মতলব উত্তর উপজেলার ১৪টি ইউনিয়নের মধ্যে ছয় হাজার ৯১০ পিস ও ছেংগারচর পৌরসভায় ৪৯০ পিস, মতলব দক্ষিণ উপজেলার ছয়টি ইউনিয়নে তিন হাজার ১০০ পিস ও মতলব দক্ষিণ পৌরসভায় ৪৯০ পিস, শাহরাস্তি উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে চার হাজার ৯০০ পিস ও শাহরাস্তি পৌরসভায় ৪৯০ পিস কম্বল বা শীতবস্ত্র  বরাদ্দ দেয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, উপজেলা নির্বাহী অফিসাররা বরাদ্দ কম্বল মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নির্দেশিকা  অনুসরণ করে যথানিয়মে বিতরণ নিশ্চিত ও নিরীক্ষার জন্য প্রয়োজনীয় হিসাব মাস্টাররোলে সংরক্ষণ করবেন। উপজেলা নির্বাহী অফিসাররা পৌরসভার বরাদ্দ কম্বল দ্রুত পৌরসভার প্রতিনিধির কাছে হস্তান্তরসহ বরাদ্দ কম্বল বিতরণের ক্ষেত্রে ষাটোর্ধ্ব ব্যক্তি ও প্রতিবন্ধীদের অগ্রাধিকার নিশ্চিত করবেন।
বিগত সময়ে জেলার বিভিন্ন ইউনিয়নের কতিপয়  জনপ্রতিনিধিগণ স্বজনপ্রীতি করে নিজেদের দলের লোকজনের মধ্যে কম্বল বিতরণ করায় প্রকৃত গরিব ও দুস্থ শীতার্ত মানুষ সরকারের দেয়া কম্বল থেকে বঞ্চিত হওয়ার অভিযোগ উঠে।

Comments are closed.

More News Of This Category