শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রিমালের আঘাতে ভাসমান এলএনজি স্থাপনায় ক্ষতি, কমেছে গ্যাস সরবরাহ

ঘূর্ণিঝড় রিমালের আঘাতে দুটি ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিটের (এফএসআরইউ) একটি ক্ষতিগ্রস্ত হওয়ায় দেশে গ্যাস সরবরাহ কমেছে।
তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের স্বাভাবিক সরবরাহ প্রতিদিন প্রায় ১ হাজার ১০০ মিলিয়ন ঘনফুট হলেও বর্তমানে তা ৭০০ মিলিয়ন ঘনফুটেরও নিচে রয়েছে।
আজ বৃহস্পতিবার সংবাদ বিজ্ঞপ্তিতে সামিট গ্রুপ বলেছে, ঘূর্ণিঝড় রিমালের সময়ে একটি ভাসমান পন্টুন এসে কক্সবাজারের মহেশখালীতে সামিট এলএনজি টার্মিনাল কোং (প্রাইভেট) লিমিটেডের এফএসআরইউতে আঘাত করে।

এর ফলে এফএসআরইউয়ের ব্যালাস্ট ওয়াটার ট্যাংকের ক্ষতি হয়। স্ট্যান্ডার্ড অপারেশনাল প্রোটোকল অনুযায়ী, একজন বিশেষজ্ঞ সার্ভেয়ার ক্ষতি নিরূপণ করতে এফএসআরইউতে যাচ্ছেন।

বিবৃতিতে বলা হয়, প্রতিবেদন পাওয়ার পর সামিটের পক্ষ থেকে বিস্তারিত জানানো হবে।

এ বিষয়ে রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল) এবং পেট্রোবাংলার সঙ্গে সামিটের যোগাযোগ রয়েছে বলেও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।
এতে বলা হয়, এলএনজি সংবেদনশীল ও বিস্ফোরক প্রকৃতির হওয়ায় এবং জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহের ক্ষেত্রে এফএসআরইউ জাতীয় গুরুত্বপূর্ণ হওয়ায় সামিট ও এফএসআরইউ অপারেটর গ্যাস সরবরাহে স্বাভাবিক কার্যক্রম পুনরায় শুরু করার আগে সম্পূর্ণ সতর্কতার সঙ্গে কাজ করছে।

Comments are closed.

More News Of This Category