শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরোধিতা, চাকরি গেল ৫০ গুগল কর্মীর

ইসরায়েলের সরকারের সঙ্গে গুগলের ক্লাউড কম্পিউটিং চুক্তির বিরোধিতা করায় আরও ২০ জন গুগল কর্মী চাকরি হারিয়েছেন। এ নিয়ে সব মিলিয়ে ৫০ জন কর্মী এ কারণে চাকরি হারিয়েছেন। এই চুক্তির বিরোধিতাকারী গোষ্ঠীর সূত্রে এ খবর দিয়েছে সিএনএন।

নো টেক ফর দ্য অ্যাপার্থাইড’ শীর্ষক এই গোষ্ঠীর প্রতিবাদকারীরা গত সপ্তাহের মঙ্গলবার গুগলের কার্যালয়ে প্রতিবাদ বিক্ষোভ করেছেন। গত সোমবার তাঁরা এক বিবৃতিতে জানান, গুগল আরও ২০ জন কর্মী ছাঁটাই করেছে। এর আগের সপ্তাহে আরও ৩০ জন কর্মী ছাঁটাই করা হয়েছিল।

নো টেক ফর দ্য অ্যাপার্থাইডের পক্ষ থেকে দাবি করা হয়েছে, যাঁদের চাকরিচ্যুত করা হয়েছে, তাঁদের অনেকেই প্রতিবাদ বিক্ষোভে অংশ নেননি, বরং তাঁরা পাশে দাঁড়িয়ে এই সমাবেশ দেখেছেন। কর্মক্ষেত্রের এসব তৎপরতায় তাঁদের অংশগ্রহণও তেমন একটা নেই। বিবৃতিতে আরও বলা হয়েছে, এভাবে কর্মীদের চাকরিচ্যুত করার মধ্য দিয়ে গুগলের মতো মহিরুহ প্রযুক্তি কোম্পানি আগ্রাসী ও প্রতিশোধমূলক আচরণের বহিঃপ্রকাশ ঘটিয়েছে।

এদিকে সিএনএনকে দেওয়া এক বিবৃতিতে গুগলের মুখপাত্র বলেছেন, সেদিনের প্রতিবাদ বিক্ষোভের কারণ আরও বেশ কিছু কর্মীর চাকরি গেছে, তা ঠিক। তবে ওই মুখপাত্র নিশ্চিত করে বলেননি, এ দফায় কতজন চাকরি হারিয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, গত ১৬ এপ্রিল গুগলের কার্যালয়ে প্রতিবাদ সমাবেশের কারণে কার্যক্রম ব্যাহত হয়েছে। এ বিষয়ে গুগলের তদন্ত শেষ হয়েছে। এই পরিপ্রেক্ষিতে যাঁরা প্রত্যক্ষভাবে এই কার্যক্রমে অংশ নিয়েছিলেন, তাঁদের মধ্যে বেশ কয়েকজন কর্মীকে ছাঁটাই করা হয়েছে।

গুগলের মুখপাত্র আরও বলেছেন, আবারও নিশ্চিত করা হচ্ছে, যাঁদের চাকরিচ্যুত করা হয়েছে, তাঁরা সবাই ১৬ এপ্রিল গুগল কার্যালয়ের ভেতরে প্রতিবাদ সমাবেশে অংশ নিয়েছিলেন। বিষয়টি সতর্কতার সঙ্গে একাধিকবার নিশ্চিত করা হয়েছে।

কিন্তু সেই প্রতিবাদ সমাবেশ আয়োজনকারীদের পক্ষ থেকে বলা হয়েছে, যাঁদের চাকরিচ্যুত করা হয়েছে, তাঁদের অনেকে এই সমাবেশ অংশ নেননি বা কার্যালয়ের কার্যক্রমে ব্যাঘাত ঘটাননি।

‘প্রজেক্ট নিম্বাস’ নামে গুগল ও অ্যামাজনের সঙ্গে ইসরায়েলের ১২০ কোটি ডলারের ওই চুক্তি রয়েছে। চুক্তির মাধ্যমে ইসরায়েলি সামরিক বাহিনী ও সরকারি বিভিন্ন দপ্তরকে ক্লাউড পরিষেবা ও কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইসহ উন্নত প্রযুক্তি সরবরাহ করে গুগল ও অ্যামাজন।

এই চুক্তির বিরোধিতা করে মঙ্গলবার ক্যালিফোর্নিয়ায় অবস্থিত কোম্পানিটির অফিসে শীর্ষ নির্বাহীর কক্ষের সামনে বিক্ষোভ শুরু করেন ওই কর্মীরা। ওই দিন বিক্ষুব্ধরা প্রায় ১০ ঘণ্টা এই চুক্তির বিরুদ্ধে অবস্থান কর্মসূচি পালনসহ বিক্ষোভ করেন। এই কর্মসূচি সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়। ওই ঘটনার পর বিক্ষোভে জড়িত নয়জনকে অনধিকার প্রবেশের অভিযোগ এনে গ্রেপ্তার করা হয়।

গত সপ্তাহে বিক্ষোভ-সমাবেশের পর গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই সব কর্মীর কাছে পাঠানো নোটে বলেন, কর্মক্ষেত্র থেকে ‘রাজনীতি’ দূরে রাখুন। তিনি আরও বলেন, এটা ব্যবসা; এখানে এমন কিছু করা উচিত নয়, যে কারণে সহকর্মীদের কাজ ব্যাহত হতে পারে। কর্মীদের প্রতি তাঁর আরজি, যেসব কারণে কর্মক্ষেত্রের পরিবেশ ব্যাহত হতে পারে, সেসব বিষয়ে ঝগড়াঝাঁটি না করা বা কর্মক্ষেত্রে রাজনীতি নিয়ে তর্কবিতর্ক না করা।

Comments are closed.

More News Of This Category