বৃহস্পতিবার, ৩০শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৫ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

সকালে যে খাবার দূর করবে সারাদিনের ক্লান্তি

ক্রাইম রিপোর্ট ডেস্ক


সারাদিনের কাজের জন্য শক্তি জোগায় সকালের খাবার। তাই এই সময় পুষ্টিকর ও শক্তিতে ভরপুর খাবার খাওয়া উচিত। সকালের খাবার দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। এর ওপর নির্ভর করে সারাদিন কেমন কাটবে। সারাদিনের কাজের শক্তির বেশিরভাগ অংশই আসে সকালের খাবার থেকে।

পুষ্টিবিদের মতে, সকালের খাবার সবসময় শক্তিতে ভরপুর হওয়া উচিত। সম্প্রতি সে বিষয়টি মনে রেখে অনেকেই খাওয়াদাওয়ার অভ্যাসেও পরিবর্তন এনেছেন।

সকালের খাবারে শস্য, বাদাম এবং ফলজাতীয় খাবার শরীরের জন্য উপকারী। এই ধরনের খাবারে খারাপ ফ্যাটের পরিমাণ কম। ফলে শরীর খারাপ হওয়ার আশঙ্কাও অনেকটাই কম থাকে। পাশাপাশি এতে এনার্জির পরিমাণ বেশি বলে সারাদিন চাঙ্গা থাকা যায়।

বাদাম : সকালের খাবারে প্রোটিন, ভিটামিন, খনিজ পদার্থ থাকা জরুরি। বাদামের মধ্যে এই সবকটি উপাদানই কিছুটা করে পাওয়া যায়। এ ছাড়াও, বাদাম যেমন কাজুবাদাম, আমন্ড, আখরোটে রয়েছে ভালো ফ্যাট। যা হার্টের স্বাস্থ্য ভালো রাখে। পাশাপাশি কোলেস্টেরলও জমতে দেয় না।

ডিম : সকালে হাতের কাছে পুষ্টিকর খাবার বলতে যদি কিছু হয়, তা হলো ডিম। ডিমের মধ্যে একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরের স্ট্রেসকে দূর করে। পাশাপাশি সারাদিন কাজ করার জন্য চাঙ্গাও রাখে। তাই সকালের খাবারে অবশ্যই ডিম রাখতে হবে।

Comments are closed.

More News Of This Category