সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিশুর পেটে অস্ত্রোপচার করে বের করা হলো ছিটকিনি

প্রতিনিধি,ব্রাহ্মণবাড়িয়া


ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে অস্ত্রোপচার করে শিশুর পেট থেকে ছিটকিনি বের করা হয়েছে। খাদ্যনালি কেটে তার পেট থেকে ওই ছিটকিনি বের করা হয়।শিশুটি এখন সুস্থ আছে।

বৃহস্পতিবার রাতে অস্ত্রোপচার করা হয়। বর্তমানে শিশুটি হাসপাতালে চিকিৎসাধীন।দুই বছরের শিশু মো. হাবিব মিয়া ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর এলাকার শান্তিনগরের জুয়েল মিয়ার ছেলে। বুধবার ওই শিশুটিকে হাসপাতালে ভর্তি করা হয়।

অস্ত্রোপচার করা চিকিৎসক ও ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজের চেয়ারম্যান মো. আবু সাঈদ বলেন, ‘শিশুটির সফল অস্ত্রোপচার হয়েছে। তবে অবাক করা বিষয় হচ্ছে,কিভাবে এত বড় ছিটকিনি তার পেটের মধ্যে গেল! আমি এখনো সেটি বুঝে উঠতে পারছি না।’

শিশু হাবিবের মা পাখি বেগম জানান, হাবিব অনেকটা চঞ্চল প্রকৃতির। বুধবার সকালে তাকে খাইয়ে তিনি ঘরের বাইরে যান। সে একটি জানালা ধরে দাঁড়িয়ে ছিল।কিছুক্ষণের মধ্যেই এসে দেখেন তার খুব শ্বাসকষ্ট হচ্ছে। মুখ খুলে কিছুই দেখা যাচ্ছিল না। এক পর্যায়ে গলায় কিছু একটা দেখা যায়। এর মধ্যেই মুখ দিয়ে রক্ত পড়ছিল।প্রথমে তাকে আখাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়।চিকিৎসকের পরামর্শে এক্স-রে করে গলায় কিছু একটা আটকে থাকতে দেখা যায়। এরপর তাকে ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে আনা হয়। এক্স-রে করে চিকিৎসকরা পেটের ভেতরে একটা ছিটকিনি দেখতে পান।

পরে চিকিৎসকরা তাকে দুই দিন অবজারভেশনে রাখেন। বৃহস্পতিবার রাতে অপারেশন করে পেট থেকে ছিটকিনি বের করা হয়।

ডা.আবু সাঈদন আরও বলেন,‘এক্স-রে রিপোর্টে শিশুটির পেটের ভেতর খাদ্যনালিতে ছিটকিনি দেখা যায়। পেটের ভেতরে খাদ্যনালি প্রায় ২০ ফুট লম্বা থাকে। অস্ত্রোপচারের সময় খাদ্যনালির ভেতরে ছিটকিনি খুঁজে বের করা হয়। পরে খাদ্যনালি কেটে ছিটকিনি বের করা হয়। শিশুটি সুস্থ আছে।ধীরে ধীরে সেটি ঠিক হয়ে যাবে।’

Comments are closed.

More News Of This Category