রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাঁদপুরের হাজীগঞ্জে সড়ক পরিবহন আইন বাস্তবায়নে জনসচেতনতা মূলক কর্মশালা অনুষ্ঠিত

আনোয়ার হোসেন মানিক


চাঁদপুরের হাজীগঞ্জে সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়নে জনসচেতনতা মূলক র‌্যালী, আলোচনা সভা ও লিফলেট বিতরণ করেন হাজীগঞ্জ ট্রাফিক বিভাগ।
গতকাল (৬ নভেম্বর) বেলা ১১টায় হাজীগঞ্জ ট্রাফিক ইন্সপেক্টর তালুকদার আল মামুনের নেতৃত্বে সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়নে জনসচেতনতা মূলক র‌্যালী, আলোচনা সভা ও লিফলেট বিতরণ করা হয়।

এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,অতিরিক্ত পুলিশ সুপার (হাজীগঞ্জ-ফরিদগঞ্জ সার্কেল) মো. আফজাল হোসেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. আলমগীর হোসেন রনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি অতিরিক্ত পুলিশ সুপার (হাজীগঞ্জ-ফরিদগঞ্জ সার্কেল) মো. আফজাল হোসেন বলেন, দেশের সড়ক গুলোতে যে পরিমান পরিবহন রয়েছে এতে চালকগণ সচেতন হলে সড়ক দুর্ঘটনা কমে আসবে।

তিনি বলেন, নিরাপদ সড়ক প্রতিষ্ঠা করতে জনসচেতনতার কোনো বিকল্প নেই। আর এ সচেতনতা বৃদ্ধি করতে হলে শিশুদের মধ্যে ট্রাফিকের গুরুত্ব বোঝাতে হবে। সড়ক দুর্ঘটনায় আগের তুলনায় মানুষ সচেতন হচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন ধরনের পরিসংখ্যানে উঠে এসেছে কিভাবে সড়ক নিরাপদ রাখা যায়। সেগুলো নিয়ে কাজ করছে পুলিশ।

আমরা আশা করি ভবিষ্যতে সবার প্রচেষ্টায় এটি প্রতিরোধ করা সম্ভব হবে। নিরাপদ সড়কের জন্য আমাদের সম্মিলিত প্রচেষ্টা লাগবে, মাইন্ডসেটের পরিবর্তন আনতে হবে। সচেতনতা বাড়াতে হবে। জনগণকে বুঝাতে হবে যে, শুধু চালকের ভুলে দুর্ঘটনা হয় না অন্যান্য কারণেও হয়।

তাই যে সড়ক পরিবহন আইন ২০১৮ প্রণয়ন করেছে সরকার তা উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়েই করেছে। তবে এ আইনের সুফল পেতে হলে তা যথাযথ ভাবে কার্যকর করা অত্যন্ত জরুরী। এই আইন যদি কঠোরভাবে প্রয়োগ করা যায় তাহলে দুর্ঘটনা অনেকাংশে কমে যাবে বলে আমার বিশ্বাস।

বিশেষ অতিথি হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. আলমগীর হোসেন রনি বলেন, আইন কঠোর ভাবে প্রয়োগ না করলে সচেতনতা বাড়বে না। সুইডেনসহ বিশ্বের বিভিন্ন রাষ্ট্র সড়ক দুর্ঘটনায় জিরো টলারেন্স ঘোষণা করেছে। আমরাও বিশ্বাস করি যথার্থ আইন প্রয়োগ করে সবার চেষ্টায় জনসচেতনতা বৃদ্ধি করতে পারলে আমরাও পারব।

আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে সবাই যদি সততা ও নিষ্ঠার সাথে নিজ-নিজ দায়িত্ব পালন করে তাহলে গণপরিবহনে অবশ্যই সুশৃংখল পরিবেশ সৃষ্টি হবে উল্লখ করে তিনি বলেন, সড়কে শৃঙ্খলা বজায় থাকলে সড়কগুলোও হয়ে উঠবে অধিকতর নিরাপদ। এ ক্ষেত্রে পরিবহন মালিকদেরও আন্তরিক এবং সদিচ্ছা থাকা চাই। দায়িত্ব পালনেও সবাইকে আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে।

অনুষ্ঠানে স্হানীয় সাংবাদিক, হাজীগঞ্জের সচেতন নাগরিক,
বিভিন্ন পরিবহনের মালিক ও চালকগণ উপস্থিত ছিলেন।

জনসচেতনতা মূলক কার্যক্রম হিসেবে সড়কে বিভিন্ন পরিবহনের ড্রাইভারদের কাছে লিফলেট বিতরণ এবং সড়ক পরিবহন আইন -২০১৮ সম্বলিত ব্যানার, ফেস্টুন সাঁটানো হয়।

Comments are closed.

More News Of This Category