রবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় ভুয়া ওয়ার্ক পারমিট জালিয়াত চক্রের ৮ বাংলাদেশি সদস্য আটক

কায়সার হামিদ হান্নান,মালয়েশিয়া


 মালয়েশিয়ার একটি সিন্ডিকেট বিদেশিদের জন্য জাল ওয়ার্ক পারমিট তৈরি করে দিতো। এই ধরনের একটি সিন্ডিকেটের ১৭ সদস্যকে আটক করেছে মালয়েশিয়ান পুলিশ। যার মধ্যে রয়েছে ৮ জন বাংলাদেশি। ধারণা করা হচ্ছে, এদের মধ্যে দুই জন এই সিন্ডিকেটের প্রধান।

 

বৃহস্পতিবার (অক্টোবর ১০) এবং মঙ্গলবার (অক্টোবর ০৮) ক্লাং এবং শাহ আলম এলাকায় অভিযান চালিয়ে ঐ সিন্ডিকেটের সদস্যদের গ্রেফতার করা হয়েছে।
সেলানগর কমার্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের প্রধান এসিপি ফাজলিসিয়াম আব্দুল মাজিদ বলেন, আটককৃতদের মধ্যে একজন স্থানীয় পুরুষ এবং একজন নারী রয়েছে। এছাড়াও ৭ জন পাকিস্তানি নাগরিক এবং ৮ জন বাংলাদেশের নাগরিক। এদের সকলের বয়স ১৯ থেকে ৪০ বছরের মধ্যে।
শুক্রবার (অক্টোবর ১১) এক সংবাদ সম্মেলনে ফাজলিসিয়াম বলেন, এই সিন্ডিকেটের প্রধান হিসেবে ছিলেন একজন স্থানীয় নাগরিক এবং একজন পাকিস্তানি নাগরিক। একজন নারী এবং আরো আটজন এই সিন্ডিকেটটি পরিচালনা করতেন। গত এক বছরেরও বেশি সময় ধরে এই সিন্ডিকেট চলে আসছে।
তিনি বলেন, সিন্ডিকেটটি ক্লাং কেন্দ্রিক ব্যবসায়ীদের ভিত্তি করে এই সিন্ডিকেটটি অপারেশন চালাতো। যেসব শ্রমিকের বৈধ ভিসা নেই বা ওয়ার্ক পারমিট নেই, তাদেরকে জাল ওয়ার্ক পারমিট তৈরি করে দেয়ার প্রস্তাব দিয়ে থাকে এই সিন্ডিকেট। সেলানগরের বিভিন্ন মালিকের ঠিকানা ব্যবহার করে এই জাল ওয়ার্ক পারমিট করে দেয়া হয়।
এই সিন্ডিকেটটি এখন পর্যন্ত ৩০ জনের বেশি বিদেশিকে জাল ওয়ার্ক পারমিট প্রদান করেছেন এবং প্রতিটি জাল ওয়ার্ক পারমিটের জন্যে ৪০০ রিঙ্গিত করে খরচ করতো। এছাড়াও ধারণা করা হচ্ছে মাসে হাজার রিঙ্গিতের বেশি আয় করতো।
এই সময় দুটি ল্যাপটপ, প্রিন্টিং মেশিন এবং দুটি লেমিনেটেড জাল পারমিট এবং ৬ টি আই কাড উদ্ধার করা হয়।
আটককৃতদের বিভিন্ন মেয়াদে রিমান্ড দিয়েছেন আদালত এবং পেনাল কোডের ৪২০ ধারার অধীনে বিচার পরিচালিত হবে বলে জানান তিনি।

Comments are closed.

More News Of This Category