সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষামন্ত্রীর ব্যক্তিগত ঋণ ১ কোটি ১১ লাখ টাকা

 

◑ হলফনামা বিশ্লেষণ 

বিশেষ প্রতিনিধি


শিক্ষামন্ত্রী হিসেবে বছরে ডা. দীপু মনির আয় পারিতোষিক ও ভাতাসহ ২১ লাখ ৩৯ হাজার ৩৯৬ টাকা। স্বামী তৌফিক নাওয়াজ ও ভাইয়ের কাছ থেকে পেয়েছেন ৯০ লাখ টাকা এবং শেয়ার, সঞ্চয়পত্র বা ব্যাংক আমানত থেকে তার আয় ৩ লাখ এক হাজার ২০০ টাকা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ইসিতে জমা দেয়া হলফনামায় এ তথ্য দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
হলফনামা অনুযায়ী, বর্তমানে ৩ কোটি ৬০ লাখ টাকা মূল্যের ৩টি ফ্ল্যাট রয়েছে দীপু মনির। পাঁচ বছর আগে ছিল মাত্র ৩৫ লাখ টাকার দুটি ফ্ল্যাট। ঋণও বেড়েছে তার। বর্তমানে ১ কোটি ১১ লাখ ৭৫ হাজার ৫৪৩ টাকা ব্যক্তিগত ঋণ রয়েছে শিক্ষামন্ত্রীর। ২০১৮ সালের নির্বাচনের আগে গাড়ি বাবদ এক্সিম ব্যাংকে ৫ লাখ ৮৬ হাজার ৯০৫ টাকা ঋণ দেখিয়েছিলেন।

এছাড়া, দীপু মনির রয়েছে ৩৪ লাখ ১ হাজার ৯৫৭ টাকা মূল্যের ১০ কাঠা জায়গা। তিনি কোনো ইলেকট্রনিক সামগ্রী ব্যবহার করেন না। যার কারণে এসবের কোনো বিবরণ নেই হলফনামায়। তবে তার নামে আসবাবপত্র রয়েছে লাখ টাকার এবং তার স্বামীর নামে কেনা আসবাবপত্রের মূল্য দেখানো হয়েছে ১০ লাখ ৫ হাজার টাকা।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দাখিল করা হলফনামায় স্বামীর নামে ৪০ লাখ টাকার দুটি ফ্ল্যাট দেখালেও বর্তমানে স্বামীর নামে ১৫ লাখ টাকার একটি ফ্ল্যাট দেখিয়েছেন আওয়ামী লীগের এ যুগ্ম সাধারণ সম্পাদক।
বর্তমানে ডা. দীপু মনির কাছে নগদ অর্থ আছে ৬৬ লাখ ৮৯ হাজার ২৯৮ টাকা এবং তার স্বামীর কাছে নগদ অর্থ আছে ১১ লাখ ২ হাজার টাকা। পাশাপাশি দীপু মনির ব্যাংক অ্যাকাউন্ট ও আর্থিক প্রতিষ্ঠানে জমা আছে ৬ কোটি ৬০ লাখ ৭৮৬ টাকা এবং তার স্বামীর নামে বন্ড ও স্টক এক্সচেঞ্জে আছে প্রায় ৪৫ লাখ টাকা।

শিক্ষামন্ত্রীর কাছে রয়েছে ৬০ লাখ টাকা মূল্যের জিপ গাড়ি। আর তার স্বামীর নামে দেখানো হয়েছে ৫০ হাজার টাকা মূল্যমানের একটি কার। হলফনামায় নিজের নামে ৯ লাখ টাকার স্বর্ণ আর স্বামীর নামে ৫০ হাজার টাকার স্বর্ণ দেখিয়েছেন ডা. দীপু মনি।

Comments are closed.

More News Of This Category