রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় ফিরতে সাকিবদের অনেক তাড়া

ক্রাইম রিপোর্ট ডেস্ক


ভারতে চলমান ওয়ানডে বিশ্বকাপে সেমিফাইনালে খেলার স্বপ্ন ছিল বাংলাদেশের। কিন্তু বিশ্ব মঞ্চে সময়টা ভালো যাচ্ছে না টাইগারদের। আফগানিস্তানের বিপক্ষে দাপুটে জয়ে আসর শুরু করলেও এরপর টানা ছয় ম্যাচে পরাজয়ে সবার আগে বিশ্বকাপ থেকে ছিটকে গেছে সাকিব বাহিনী। এমনকি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা অর্জন নিয়েও জেগেছে সংশয়।

বিশ্বকাপে ব্যাট কিংবা বল উভয় বিভাগেই ব্যর্থ বাংলাদেশের ক্রিকেটাররা। তাই টাইগারদের এমন বাজে পারফরম্যান্স দেখে অবাক ক্রিকেট বিশ্বের অনেক কিংবদন্তিরা। কেউ কেউ আবার সাকিবদের নিয়ে মেতেছে তামাশায়। দীর্ঘ দুই দশকের বেশি সময় শীর্ষ পর্যায়ে খেলা দলের এমন পারফরম্যান্স দেখে খোঁচা দিতে ছাড়েননি পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম।

পাকিস্তানি টিভি চ্যানেল ‘এ স্পোর্টসের’ বিশ্বকাপ আয়োজন ‘প্যাভিলিয়নে’ প্রতি ম্যাচ শেষেই বিশ্লেষণ করেন ওয়াসিম আকরাম সহ বেশ কয়েকজন পাকিস্তানি সাবেক ক্রিকেটার। সেখানে এবার বাংলাদেশ দলের হতশ্রী পারফরম্যান্স নিয়ে কড়া সমালোচনা করেছেন আকরাম। পাকিস্তানি কিংবদন্তি খোঁচা দিয়ে বলেছেন, সাকিব আল হাসানদের ঢাকায় ফেরার তাড়া ছিল।

পাকিস্তানের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় জানালেও যথারীতি অসহায় আত্মসমর্পণ করেছে সাকিব আল হাসানের দল। অন্যান্য ম্যাচের মতোই এই ম্যাচেও ন্যুনতম প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি টাইগাররা। আগে ব্যাট করতে নেমে ২০৩ রানেই থামে বাংলাদেশের ইনিংস। জবাবে ৭ উইকেট ও ১০৫ বল হাতে রেখেই জিতে যায় বাবর আজমেরদল।

আকরাম বলেন, ‘আমার মনে হয় বাংলাদেশ দলের ঢাকায় ফেরার অনেক তাড়া। তাদের ব্যাটিং গড়পড়তা মানের চেয়েও অনেক নিচে। শুধু মাহমুদউল্লাহ অর্ধশতক পেয়েছেন। শুকরিয়া যে মাহমুদউল্লাহকে ৭ নম্বরের জায়গায় ৫ নম্বরে পাঠিয়েছে। অভিজ্ঞ লিটন দাস ৪৫ রান করে বাজে শট খেলে আউট হয়ে গেছে। তানজিদ তামিমের পারফর্ম করা উচিত ছিল। একটি ম্যাচে ভাল করেছে, বাকি সব ম্যাচেই সংগ্রাম করে গেছে সে।’

তবে ওয়াসিম আকরাম সবচেয়ে বেশি হতাশ নাজমুল হোসেন শান্তকে নিয়ে। ইনফর্ম এই ব্যাটার বিশ্বকাপে এসে ফর্ম হারিয়ে ফেলেছেন। শান্তর নিজেকে হারিয়ে খোঁজার বিষয়টি মানতে পারছেন না আকরাম। তিনি বলেন, ‘বাংলাদেশের জন্য সবচেয়ে হতাশ করা নামটি নাজমুল হোসেন শান্ত। বিশ্বকাপের আগে সে ভালো করছিল। সম্ভবত বিশ্বকাপের চাপের কারণেই সে পারেনি। মেহেদী হাসান মিরাজ ২৫ রান করেছে, কিন্তু সেটা মোটেও যথেষ্ট নয়। ৫০ ওভারের ক্রিকেটে এই উইকেটে ২০৪ রান পর্যাপ্ত নয়।’

বিশ্বকাপের আগে উড়ন্ত ফর্মে থাকা নাজমুল হোসেন শান্ত সবচেয়ে হতাশার নাম। আফগানিস্তানের বিপক্ষে ফিফটির দেখা পেলেও এরপর ৬ ম্যাচে দুই অঙ্ক ছোঁয়ার আগে আউট হন তিনি। শান্তকে নিয়ে আকরাম বলেন, ‘বাংলাদেশের জন্য সবচেয়ে হতাশ করা ব্যাটসম্যানটি হচ্ছে শান্ত (নাজমুল হোসেন)। বিশ্বকাপের আগে সে ভালো করছিল। সম্ভবত চাপের কারণেই সে বিশ্বকাপে পারেনি। তাওহিদ ২৫ রান করেছে, কিন্তু সেটা মোটেই যথেষ্ট ছিল না। ৫০ ওভারের ম্যাচে এই উইকেটে ২০৪ রান মোটেই যথেষ্ট নয়।

Comments are closed.

More News Of This Category