শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কমেছে জ্বালানি তেলের দাম

  • অকটেনে ৪
    পেট্রলে ৩
    কেরোসিন ডিজেলে ৭৫ পয়সা কমেছে 

ক্রাইম রিপোর্ট ডেস্ক


দেশের বাজারে কমেছে ডিজেল, পেট্রল, অকটেন ও কেরোসিনের দাম। লিটারপ্রতি ডিজেল ও কেরোসিন ১০৯ টাকা থেকে কমিয়ে ১০৮ দশমিক ২৫ টাকা, পেট্রল ১২৫ টাকা থেকে কমিয়ে ১২২ টাকা, অকটেন ১৩০ টাকা থেকে কমিয়ে ১২৬ টাকা নির্ধারণ করে গেজেট প্রকাশ করা হয়েছে। নতুন দাম গতকাল (৭ মার্চ) রাত ১২টার পর থেকে কার্যকর শুরু হয়েছে। নতুন এই দাম নির্ধারণের মধ্য দিয়ে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ চালু করেছে সরকার।

ফলে দেশে প্রথমবারের মতো স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণের ঘোষিত প্রজ্ঞাপনে জ্বালানি তেলের দাম কমেছে। প্রজ্ঞাপনে দেখা যায়, প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম কমেছে ৭৫ পয়সা। পেট্রলে কমেছে ৩ টাকা আর অকটেনে কমেছে ৪ টাকা। জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণ করে গতকাল বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

জানা যায়, ভেজাল প্রতিরোধে কেরোসিনের দাম ডিজেলের সমান রাখা হয়। এর আগে গত ২৯ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণের সূত্র নির্ধারণ করে নির্দেশিকা প্রকাশ করা হয়। এতে বলা হয়, দেশে ব্যবহৃত অকটেন ও পেট্রল ব্যক্তিগত যানবাহনে বেশি ব্যবহৃত হয়। এ জন্য বাস্তবতার নিরিখে বিলাসদ্রব্য হিসেবে সব সময় ডিজেলের চেয়ে অকটেন ও পেট্রলের দাম বেশি রাখা হয়।



সর্বশেষ ২০২২ সালের ৩০ আগস্ট জ্বালানি তেলের দাম সমন্বয় করা হয়। ওই দিন লিটারপ্রতি ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা থেকে কমিয়ে ১০৯ টাকা, পেট্রল ১৩০ থেকে কমিয়ে ১২৫ টাকা, অকটেন ১৩৫ টাকা থেকে কমিয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়। আর নজিরবিহীন দাম বাড়ানো হয় ২০২২ সালের ৫ আগস্ট রাতে। বাংলাদেশ প্যাট্রোলিয়াম করপোরেশনের জারি করা আদেশে ডিজেল ও কেরোসিন লিটারপ্রতি ৩৪ টাকা এবং পেট্রল ও অকটেনের দাম ৪৬ টাকা বাড়ানো হয়েছিল। তখন ডিজেল ও কেরোসিনের দাম ১১৪ টাকা লিটার, পেট্রল ১৩০ টাকা এবং অকটেন ১৩৫ টাকা নির্ধারণ করা হয়।
এ দাম বৃদ্ধির পর গণপরিবহনে ভাড়া বেড়েছিল সর্বোচ্চ ২২ শতাংশ।

 

Comments are closed.

More News Of This Category