রবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

লালমনিরহাটে কৃষি বিপণন কর্মকর্তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

 

বিশেষ প্রতিবেদক,লালমনিরহাট 


দৈনিক ‘যায়যায়দিন’ পত্রিকার লালমনিরহাট জেলা প্রতিনিধি জে আই সমাপ্ত সম্পর্কে কুরুচিপূর্ণ ও মানহানীকর মন্তব্য করায় লালমনিরহাট জেলা কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে।

গত বুধবার সাইবার ট্রাইব্যুনাল রংপুরে সাংবাদিক জে আই সমাপ্ত এ মামলা দায়ের করেন।
মামলা সূত্রে জানা গেছে, তথ্য অধিকার আইনের নীতিমালা মেনে সাংবাদিক জে আই সমাপ্ত লালমনিরহাট জেলা কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিমের নিকট তথ্যের জন্য আবেদন করেন। কিন্তু কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিম তথ্য অধিকার আইনের প্রতি শ্রদ্ধা না রেখে কোন প্রকার তথ্য প্রদান করেননি। পরবর্তীতে সাংবাদিক জে আই সমাপ্ত লালমনিরহাট জেলা প্রশাসক বরাবর অভিযোগ এবং তথ্য অধিকার আইনের নীতিমালা অনুযায়ী রংপুর কৃষি বিপণন অধিদপ্তরের উপ-পরিচালক আনোয়ারুল হকের নিকট তথ্যের তথ্যের জন্য আপীল করেন।

সেই আপিলের প্রেক্ষিতে সাংবাদিক জে আই সমাপ্তকে তথ্য প্রদানের জন্য গত ১৪ জুলাই ২০২২ ইং তারিখে লালমনিরহাট জেলা কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিমকে নির্দেশ দেন কৃষি বিপণন অধিদপ্তরের উপ-পরিচালক আনোয়ারুল হক।অথচ কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিম উদ্ধর্তন কর্মকর্তার আদেশ অমান্য করে সাংবাদিক সমাপ্তকে কোন তথ্য প্রদান করেননি। পরে গত ১৮ জুলাই কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিম মোবাইলে সাংবাদিক সমাপ্তকে নানা রকম ভয় ভীতি ও হুমকি প্রদান করলে সেদিন রাতেই সাংবাদিক সমাপ্ত লালমনিরহাট সদর থানায় একটি জিডি (যাহার নং- ৮৬৬ ) করেন। এর প্রেক্ষিতে ক্ষিপ্ত হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাংবাদিক সমাপ্ত সম্পর্কে কুরুচিপূর্ণ ও মানহানীকর মন্তব্য প্রকাশ করেন কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিম। এ ঘটনায় তাকে লিগ্যাল নোটিশ প্রেরণ করলে তিনি কোন সদুত্তর দিতে না পারলে গত বুধবার (৭ সেপ্টেম্বর ২০২২) সাইবার ট্রাইব্যুনাল, রংপুরে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়।

উল্লেখ, ইচ্চাকৃত ভাবে প্রদানযোগ্য তথ্য প্রদান না করে অবাধ তথ্যপ্রবাহে বাধা সৃষ্টি করায় সাংবাদিক সমাপ্ত কৃষি বিপণন কর্মকর্তা আব্দুর রহিমের বিরুদ্ধে গত ২৪ জুলাই ২০২২ ইং তারিখে তথ্য অধিকার আইনের নীতিমালা অনুযায়ী নিদ্দিষ্ট ফরমে তথ্য কমিশনে একটি অভিযোগপত্র দায়ের করেছেন।

Comments are closed.

More News Of This Category