শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কার্ডিফ সিটি কাউন্সিল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন মানবাধিকারকর্মী জাসমিন চৌধুরী

বিশেষ প্রতিবেদক 

আগামী ৫ই মে ব্রিটেন জুড়ে অনুষ্ঠিতব্য স্থানীয় সরকার নির্বাচনে কার্ডিফ সিটি কাউন্সিলের কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা  করছেন বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ লেবার পার্টির রাজনীতিবিদ ও মানবাধিকারকর্মী জাসমিন চৌধুরী। তিনি দীর্ঘ তিন দশক ধরে গণতন্ত্র, সামাজিক ন্যায় বিচার, সমতা, সুশাসন, নারী অধিকার তথা মানবাধিকারের পক্ষে কাজ করছেন।

প্রগতিশীল রাজনৈতিক পরিবারের সন্তান জাসমিনের রাজনীতিতে হাতেখড়ি মূলত তাঁর পিতা জনাব মোহাম্মদ ফিরোজের হাত ধরে,  মাত্র পনের বছর বয়সে ব্রিটিশ লেবার পার্টির একজন নবীন সদস্য হিসেবে। প্রথিতযশা রাজনীতিবিদ জনাব ফিরোজ ওয়েলস লেবার পার্টির একজন সক্রিয় সদস্য ছাড়াও মৌলভীবাজার ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি, ওয়েলস আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় পরিষদের সদস্য। এই বয়োজ্যেষ্ঠ রাজনীতিবিদ ওয়েলসে বাংলাদেশের মুক্তিযুদ্ধের একজন নিবেদিতপ্রাণ সংগঠক হিসেবে স্বাধীনতা যুদ্ধে অবদান রাখেন। জাসমিন চৌধুরীর ছোট বোন বিজ্ঞান গবেষক ডক্টর বাবলিন মল্লিক কার্ডিফ সিটি কাউন্সিলের নির্বাচিত কাউন্সিলর ও সাইট কামরি নামক একটি বেসরকারী প্রতিষ্ঠানের সিইও।

সমাজতান্ত্রিক আদর্শে বিশ্বাসী জাসমিন চৌধুরী নির্যাতিত নারীদের পক্ষে  এক উচ্চকিত কণ্ঠস্বর। ওয়েলসভিত্তিক ‘ব্ল্যাক এসোসিয়েশন ফর ওইমেন স্টেপিং আউট, সংক্ষেপে ‘বাওসো’সহ অন্যান্য স্থানীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের সঙ্গে তিনি  দীর্ঘদিন ধরে কাজ করছেন; নারী নির্যাতন প্রতিরোধে এই সংগঠনগুলোর কাজ সুধী মহলের ব্যাপকভাবে প্রশংসা কুড়িয়েছে। এরা মূলত ‘ভিকটিম’দেরকে বিভিন্নভাবে সহযোগিতা করে থাকে। বাওসোতে দু’বছর রিসার্চ ম্যানেজার হিসেবে কাজ করে কভিডকালে  সংগঠনটির ‘ ইন্টারন্যাশনাল ডে অব এলিমেনেটিং ভায়োলেন্স এগিন্যাস্ট উইমেন’ শীর্ষক ওয়েবিনারগুলোতে গত দুই বছর চেয়ার-এর দায়িত্ব পালন করেন। জাসমিন তার নারী স্বাধীনতা, নারীর অধিকার, নারীর প্রতি সহিংসতা বন্ধ বিষয়ক কার্যক্রমের জন্য এবং বিভিন্ন সময়ে স্থানীয় ও জাতীয় ইস্যুতে বিবিসি ওয়েলস টেলিভিশন ও রেডিওতে এবং বিবিসি এশিয়ান নেটওয়ার্কসে সাক্ষাৎকার প্রদান করে তাঁর সাহসী বক্তব্যের জন্য সুধী মহলের দৃষ্টি আকর্ষণ করেন। একইসঙ্গে বাংলাদেশী কমিউনিটি চ্যানেল এটিএন বাংলা, এনটিভি, চ্যানেল এস, বাংলা টিভি ও আই অন টেলিভিশনে বিভিন্ন জনগুরুত্বপূর্ণ বিষয়ে তাঁর সাক্ষাৎকার প্রচারিত হয়।



পাবলিক হেলথ ওয়েলসের উর্ধ্বতন কর্মকর্তা জাসমিন বিখ্যাত রাসেল গ্রুপের অন্তর্ভুক্ত কার্ডিফ ইউনিভার্সিটি থেকে সোশ্যাল সায়েন্সে স্নাতক এবং স্বনামধন্য সোয়ানসি ইউনিভার্সিটি থেকে পাবলিক হেলথ বিষয়ে কৃতিত্বের সঙ্গে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। পেশাগত জীবনের বিভিন্ন সময়ে তিনি কার্ডিফ ইউনিভার্সিটির রিসার্চ ফেলো ছাড়াও এনএইচএস ওয়েলস ও ডায়াবেটিস ইউ কে’র দায়িত্বশীল পদে কর্মরত ছিলেন।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে জাসমিন ২০১৫ সালের কার্ডিফ সেন্ট্রাল নির্বাচনী আসনের পার্লামেণ্টারী নির্বাচনে ওয়েলস লেবার পার্টির প্রার্থী হওয়ার জন্য ২০১৩ সালে শর্ট লিস্টেড হন এবং তারও আগে ২০১২ সালে কার্ডিফ সিটি কাউন্সিলের পেনটুইন নির্বাচনী এলাকায় কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা  করে স্থানীয় সরকার নির্বাচন বিষয়ে ব্যাপক অভিজ্ঞতা অর্জন করেন।

প্রখর ধীশক্তির অধিকারীনি জাসমিন চৌধুরীর ইংরেজীর পাশাপাশি বাংলা ভাষায়ও রয়েছে অসামান্য দক্ষতা। বাংলা ভাষায় রচিত তাঁর রচনাসমূহ বিপুল কাব্য ভাবনায় ভরপুর; যা পাঠকের মনোজগৎকে আলোড়িত করে। সমাজের অন্যায় অবিচারের বিরুদ্ধে দ্ব্যর্থহীন প্রতিবাদী এই নারী প্রগতি ভাবনা, মুক্তি চিন্তা ও মানবাধিকার চেতনাকে তাঁর হৃদয়ে ধারণ করেন। বিভিন্ন সামাজিক ইস্যুতেই তাকে একাই দাঁড়িয়ে যেতে দেখা যায়।  বিভিন্ন সময়ে জনস্বাস্থ্য, নারী অধিকার, সামাজিক ন্যায়বিচার, সমতা ও মানবাধিকার বিষয়ে তাঁর গবেষণাপত্র বিভিন্ন মাধ্যমে প্রকাশিত হয়েছে। বাংলাদেশের উপজাতীদের অধিকার নিয়ে পরিচালিত গবেষণা কার্যক্রমে মাঠ পর্যায়ের পর্যবেক্ষণে তিনি পার্বত্য চট্রগ্রাম ভ্রমন করে উপজাতীদের জীবনচিত্র সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা লাভ করেন এবং একইসময়ে জাতীয় পর্যায়ে কর্মরত শীর্ষ মানবাধিকার কর্মীদের সঙ্গে এই বিষয়ে মত বিনিময় করেন।



রাজনীতির পাশাপাশি জাসমিন  বাঙালি সংস্কৃতির একজন একনিষ্ঠ সেবকও। পাবলিক হেলথ ওয়েলসে তাঁর পেশাগত কর্মচাঞ্চল্যের পাশাপাশি ওয়েলস লেবার পার্টির কার্যক্রম ছাড়াও ওয়েলস বাংলাদেশী উইমেনস এসোসিয়েশনের প্রথমত সেক্রেটারী, বর্তমানে উপদেষ্টা হিসেবে এবং ঘাতক দালাল নির্মূল কমিটির নির্বাহী কমিটির সদস্য হিসেবে তিনি ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটিতে প্রশংসনীয় অবদান রেখে চলেছেন। পেশাগত ব্যস্ততার পাশাপাশি  শীর্ষস্থানীয় সাংস্কৃতিক সংগঠন সৌধ ও রাধারমণ সোসাইটির বছরব্যাপী সংঘটিত সাংস্কৃতিক কার্যক্রমে তাঁর কর্মসংযোগ বাঙালি সংস্কৃতির প্রতি তাঁর ঐকান্তিক ভালবাসা ও প্রতিশ্রুতিরই বহি:প্রকাশ।

ব্যক্তিগত জীবনে দুই সন্তানের জননী জাসমিন সমাজের অনেক নারীর কাছে, বিশেষ করে রাজনীতিতে এগিয়ে আসা নারীদের কাছে আপোষহীনতা, অগ্রসরতার ও মানবিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত। 


আগামী ৫ই মে অনুষ্ঠিতব্য কার্ডিফ সিটি কাউন্সিলের নির্বাচনে জাসমিন চৌধুরী কাউন্সিলর পদে নির্বাচিত হলে সমগ্র ব্রিটেন জুড়ে ক্রমাগত এগিয়ে যাওয়া ব্রিটিশ-বাংলাদেশী রাজনীতিকদের তালিকায় যুক্ত হবে আরেকটি সাফল্যের নাম!

Comments are closed.

More News Of This Category