বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাঁদপুরে জাটকা রক্ষায় নৌ র‍্যালী উদ্ভোধন

চাঁদপুর প্রতিনিধি 


চাঁদপুরে জাটকা রক্ষা অভিযানের অংশ হিসেবে নৌ র‍্যালী উদ্বোধন করেছে জেলা টাস্কফোর্স কমিটি।

মঙ্গলবার (১মার্চ) সকালে বড়ষ্টেশন মোলহেডে এলাকায় নৌ র‍্যালীর উদ্বোধন করেন জেলা টাস্কফোর্ট কমিটির সভাপতি ও জেলা প্রশাসক অন্জনা খান মজলিশ।

নৌ র‍্যালী উদ্বোধনকালে জেলা প্রশাসক অন্জনা খান মজলিশ বলেন, জেলেদের অভয়াশ্রমের এই দুই মাসে বরাদ্দ দেয়া হয়েছে। তাছাড়া ঋণের কিস্তির জন্য জেলেদের যাতে চাপ না দেয় সেজন্যও আমরা পদক্ষেপ নিয়েছি। নদীতে ইলিশের খাদ্য সঙ্কট কাটাতে আমরা এই ২ মাস সব ধরনের ড্রেজিং কার্যক্রম পুরোপুরি বন্ধ ঘোষণা করেছি। জাটকা থেকে বড় ইলিশ পেতে সকলের সহযোগিতা কামনা করছি।জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত মেঘনা নদীর ১০০ কিলোমিটার এলাকায় এই কর্মসূচি বাস্তবায়ন হবে।



এ সময় চাঁদপুর অঞ্চলের নৌ পুলিশ সুপার মোঃ কামরুজ্জামান, মৎস্য ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুনুর রশীদ, জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, জেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তাবৃন্দ, কোস্ট গার্ড, নৌ বাহিনী, ফায়ার সার্ভিস, সাংবাদিকবৃন্দ ও মৎস্যজীবী সংগঠনের প্রতিনিধিবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে আলোচনা সভা শেষে জেলেসহ নানা শ্রেণী পেশার মানুষের মাঝে জাটকা সংরক্ষণে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়। পরে কয়েকটি স্পীডবোট ও ট্রলার নিয়ে নৌ র‍্যালীটি চাঁদপুর বড় ষ্টেশন মোলহেড এলাকা থেকে শুরু হয়ে পদ্মা মেঘনায় টহল দেয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী দুই মাস নদীতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধসহ জাটকা ধরা, পরিবহন, বাজারজাত ও মজুত নিষিদ্ধ থাকবে।এই আইন অমান্য করলে নৌ পুলিশ, জেলা পুলিশ, কোস্টগার্ড ও জেলা ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ আদালত আইনগত ব্যবস্থা নেবেন।ইতিমধ্যে এ নিয়ে বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ, মাইকিং, পোস্টারিং ও ব্যানার লাগানো হয়েছে। মাছ ধরা বন্ধ থাকাকালীন সময়ে ৪৪ হাজার ৩৫জন নিবন্ধিত জেলে পরিবারের মাঝে প্রতি মাসে ৪০ কেজি হিসাবে চাল বরাদ্দ দিয়েছি।গত বছর এই বরাদ্দের পরিমাণ ছিল ৩৮ হাজার ৫জন মৎস্যজীবী পরিবারের জন্য ৩ লাখ ৪০ হাজার ৪০ মেট্রিক টন। এই চাল চাঁদপুর সদর, হাইমচর, মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলায় প্রশাসনের মাধ্যমে পৌঁছানো হবে।

Comments are closed.

More News Of This Category