বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাঁদপুরে সোস্যাল এইডার ডেভলপমেন্ট অর্গানাইজেশন এর শিক্ষা উপকরণ প্রদান 

 

মোঃ কাউছার হোসাইন ,ক্রাইম রিপোর্ট []গত ২৩ মার্চ শনিবার চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার মনতলা হামিদিয়া উচ্চ বিদ্যালয়ের মাধ্যমিকের একজন মেধাবী শিক্ষার্থীর হাতে  শিক্ষা উপকরণ তুলে দিয়ে সহায়তা করেন “সোস্যাল এইডার ডেভলপমেন্ট অর্গানাইজেশন” নামে একটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন। শিক্ষা উপকরণ প্রদান শেষে সংগঠনের স্বেচ্ছাসেবী সদস্যগন তাদের সংগঠনের কার্যক্রম সম্পর্কে তাদের অভিমত ব্যক্ত করে বলেন , আমাদের এমন ছোট ছোট পদক্ষেপগুলো থেকেই একদিন বড় পরিসরে আরো ভালো কাজের সাথে সম্পৃক্ত হওয়ার অনুপ্রেরণা যোগাবে।জন্মের পর থেকে মানুষ শিখে আসে না। বড় হওয়ার সাথে সাথে যখন শিশুটি বুঝতে শিখে, চারপাশ থেকে দেখে, শুনে ও অনুসরণ করে প্রথমে শিখতে শুরু করে। এরপর প্রয়োজন হয় বই, স্কুলের। অনেক শিশুরা আর্থিক অবস্থার কারণেই অকালে ঝরে পড়ে। কেউ আবার প্রাথমিক পর্যন্ত কোনো রকম পড়ে মাধ্যমিকে গিয়ে লেখাপড়া ছেড়ে দিতে বাধ্য হয়। তাই আমাদের সোস্যাল এইডার ডেভলপমেন্ট অর্গানাইজেশন (Social Aider Development Organization) এর  একটি ক্ষুদ্র প্রয়াস ছিল সে সকল শিশুদের মুখে হাসি ফুটানো, শিক্ষার জন্য সহায়তা করা।

সংগঠনটির নির্বাহী পরিচালক জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী,তরুণ সমাজকর্মী  ফাবলিহা চৌধুরী জানান ২০১৮ সালের মধ্যবর্তী সময়ে একঝাঁক মানবতা প্রেমী , দক্ষ  সংগঠকদের সমন্বয়ে (Social Aider Development Organization) এর পথচলা শুরু হয়।ইতিমধ্যে সংগঠনটি বেশ সুনামের সহিত রক্তদান কার্যক্রম পরিচালনা করে আসছে।প্রতিনিয়তই দেশের প্রায় প্রতিটি জেলায় রক্তদানে এগিয়ে আসছে (Social Aider Development Organization) এর কর্মীরা।এছাড়া আপনারা জেনে আনন্দিত হবেন যে,

বিগত দিনগুলোতে “শীতের হাসি” নামে শীতার্ত, দু্স্থ ও অসহায়দের জন্য Social Aider Development Organization এর পক্ষ থেকে নেওয়া হয় এক যুগান্তকারী পদক্ষেপ। দেশের উত্তরাঞ্চল  এবং চাঁদপুর জেলায়  বিতরন করা হয় “৪০০ কম্বল”  যা সোশ্যাল এইডারের জন্য মাইলফলক হিসেবে কাজ করবে বলে আমি বিশ্বাস করি।

গত অক্টোবর ২০১৮ সালে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে অনুষ্ঠিতব্য ৭ম “যুব ছায়া সংসদ”র অন্যতম আয়োজক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে Social Aider Development Organization.

সংগঠনটির অন্যতম পরিচালক নওফেল বিন সিদ্দিক জানান, Social Aider Development Organization একটি অরাজনৈতিক, অলাভজনক, সমাজকল্যাণমূলক ও মানব হিতৈষী সংগঠন। আপনারা জেনে আনন্দিত হবেন যে, খুব অল্প সময়ের মধ্যে আমাদের সদস্য সংখ্যা প্রায় ১০০ ছাড়িয়ে গেছে!

সংগঠনটির অন্যতম পরিচালক জনাব আকরাম হোসাইন জুয়েল বলেন, আপনাদের সামান্য সহযোগিতার মাধ্যমেই এ সংগঠনটি তাদের কাঙ্খিত সাফল্যের দিকে এগিয়ে যেতে পারবে। এবং সমাজের অবহেলিত অসহায় দরিদ্র মানুষদেরকে ভালোভাবে বেঁচে থাকার অনুপ্রেরণা জোগাবে, মনে রাখবেন আপনাদের সামান্য সাহায্যে সহোযোগিতার মাধ্যমেই বেঁচে যেতে পারে অনেকগুলো অসহায় জীবন।

সংগঠনটির কোষাধ্যক্ষ  নুর আলম জানান, সংগঠনটি এখন ও  নিজস্ব সদস্যদের মাসিক চাঁদার সংগ্রহের দ্বারা পরিচালিত হচ্ছে। পরিপূর্ণ সরকারী ও বেসরকারী সহযোগিতার মাধ্যমেই এ সংগঠনটি হয়ে উঠতে পারে দেশের অন্যতম একটি স্বেচ্ছাসেবী সংগঠন। তাই সংগঠনটি তাকিয়ে আছে সরকারের সুদৃষ্টির অপেক্ষায়।

সংগঠনটির চাঁদপুর জেলার অন্যতম সমন্বয়কারী মোঃ মাহমুদ হোসাইন জানান, শীঘ্রই চাঁদপুর জেলার হাজিগঞ্জ উপজেলার বেলচোঁ বাজারে Social Aider Development Organization এর উদ্যোগে লাইব্রেরী স্থাপন করা হবে। এতে করে শিক্ষার আলো সহজেই পৌঁছে যেতে পারে প্রতিটি ঘরে ঘরে।

সংগঠনটির চাঁদপুর জেলার অন্যতম সমন্বয়কারী জনাব কামরুল হাসান বাবু জানান, চাঁদপুর জেলাতে আমরা  স্বেচ্ছাসেবী কার্যক্রম নতুনভাবে তুলে ধরতে চাই। স্বেচ্ছাসেবা হবে সম্পূর্ণ স্বেচ্ছায়। সকল অসহায় মানুষের দ্বারে পৌঁছানোই হবে সোশ্যাল এইডারের একমাত্র লক্ষ।

আমাদের লক্ষ্যে পৌঁছানোর জন্য সমাজের সর্বস্তরের সকলের সার্বিক সহযোগিতা কামনা করছি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category